বাংলাদেশের সিনেমার নন্দিত নায়িকা আঁচল। রাজু আহম্মেদ পরিচালিত ‘ভুল’ সিনেমার মধ্যদিয়ে নায়িকা হিসেবে সিনেমায় তার অভিষেক হয়। প্রথম সিনেমা দিয়েই দর্শকের মন জয় করে নিয়েছিলেন আঁচল।

যে কারণে পরবর্তীতে আঁচল দর্শককে উপহার দিতে পেরেছিলেন আরও দর্শকপ্রিয় সিনেমা ‘বেইলি রোড’,‘ জটিল প্রেম’, ‘প্রেম প্রেম পাগলামি’, ‘কী প্রেম দেখাইলা’, ‘স্বপ্ন যে তুই’, ‘কিস্তিমাত’, ‘আজব প্রেম’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘আজব প্রেম’সহ আরও বেশকিছু সিনেমা। দিন যাচ্ছে বদলাচ্ছেন আঁচল। অর্থাৎ অভিনয়ের প্রতি তিনি আরও মনোযোগী হয়ে উঠছেন।

চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ আঁচল নতুন বছরের শুরুতেই ভাষার মাসের দ্বিতীয় দিনে অর্থাৎ ২ ফেব্রুয়ারি ‘ঢাকা ললিতকলা একাডেমি’ থেকে চলচ্চিত্রে অভিনয়ের জন্য বিশেষ সম্মাননা লাভ করেন। সম্মাননা গ্রহণের আগে আঁচল একটি পারফর্ম্যান্সে অংশ নেন।

তার পারফর্ম্যান্সে মুগ্ধ হন বিএফডিসির এটিএন বাংলার স্টুডিও ভর্তি দর্শক। এদিকে আঁচল অভিনীত ১০টি সিনেমা রয়েছে মুক্তির অপেক্ষায় (কোনটার কাজ শেষ, কোনোটার কাজ এখনো বাকি আছে, কোনোটি রয়েছে মুক্তির অপেক্ষায়)।

সিনেমাগুলো হচ্ছে— মনতাজুর রহমান আকবরের ‘কাজের ছেলে’,‘ ঘর ভাঙা সংসার’, ‘আয়না’, শাহীন সুমনের ‘মাফিয়া’, রায়হান মুজিবের ‘চাঁদনী’, ফরিদুল হাসানের ‘কর্পোরেট’, মিজানুর রহমান লাবুর ‘জমজ ভুতের গল্প’, মিজানুর রহমানের ‘রাগী’, জুয়েলে’র ‘চিৎকার’ ও জাফর আল মামুনের ‘এক পশলা বৃষ্টি’।

বছরের শুরুতেই সম্মাননা প্রাপ্তি এবং নয়টি সিনেমা প্রসঙ্গে আঁচল বলেন, ‘ঢাকা ললিতকলা একাডেমির ১০ বছর পূর্তি উপলক্ষে সবাইকে অভিনন্দন, শুভেচ্ছা এবং সেই সাথে এর চেয়ারম্যান সাইফুল ইসলামের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা আমাকে বছরের শুরুতেই চলচ্চিত্রে আমার অবদানের জন্য আমাকে সম্মাননা প্রদান করায়। যেকোনো সম্মাননা বা স্বীকৃতি একজন শিল্পীকে কিংবা একজন মানুষকে ভীষণভাবে আন্দোলিত করে, অনুপ্রেরণা যোগায়। আমি সত্যিই ভীষণ উচ্ছ্বসিত। আমার এই প্রাপ্তি আমার দর্শক ভক্তদের জন্য উৎসর্গ করছি। আর যে ১০টি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে, প্রত্যেকটি সিনেমারই গল্প এবং এতে আমার চরিত্র এক কথায় অসাধারণ। আমি সিনেমাগুলোর মুক্তির অপেক্ষায় আছি।’

এদিকে বছরের শুরুতেই প্রকাশিত হলো আঁচল অভিনীত ‘প্রেমের প্রাসাদ’ শিরোনামের একটি গান। গানটি লিখেছেন সৈয়দ অমি ও মাসুদ আহমেদ। সুর করেছেন সৈয়দ অমি এবং গানটি গেয়েছেনও অমি। এতে মডেল হয়েছেন আঁচল ও অমি। ১ জানুয়ারি প্রকাশিত এ গানটি এখন পর্যন্ত ইউটিউবে উপভোগ করেছেন ৫০ হাজারেরও বেশি ভিউয়ার্স।